Breaking News :

৩৮ দেশে ছড়িয়ে পরেছে অমিক্রন, মৃত্যুর কোন খবর নেইঃ ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বে করোনার নতুন আতঙ্ক অমিক্রন। ইতিমধ্যে করোনাভাইরাসের এই নতুন ধরনের ভ্যারিয়েন্ট ৩৮ দেশে শনাক্ত হয়েছে। কিন্তু এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে কারও মৃত্যূ হয়েছে বলে কোন খবর আসেনি। সুত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কেন অমিক্রনে এতো আতঙ্ক?

জিনগত রুপ পরিবর্তনে সক্ষম এই ভ্যারিয়েন্টটি। দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা অমিক্রন নিয়ে প্রাথমিক একটি গবেষণা প্রকাশ করেছেন। সেখানে দেখা গেছে, ডেলটা ও বেটা ধরনের তুলনায় অমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি। এছাড়া আগে করোনায় আক্রান্ত ব্যক্তির শরীরে গড়ে ওঠা প্রতিরোধব্যবস্থা ভেঙে দেওয়ার সক্ষমতা অমিক্রনের রয়েছে।

ব্যাপকভাবে জিনগত রূপ পরিবর্তনে সক্ষম এই ধরনের বিস্তার ঠেকাতে বিশ্বব্যাপী নতুন করে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। খবর এএফপির।

দক্ষিণ আফ্রিকায় শিশুদের মধ্যে অমিক্রনের সংক্রমণ বাড়ছে। দেশটির চিকিৎসকেরা জানিয়েছেন, অমিক্রন শনাক্ত হওয়ার পর থেকে দেশটিতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের হাসপাতালে ভর্তির হার ঊর্ধ্বমুখী। তবে তারা বলছেন, কম বয়সীদের ক্ষেত্রে যে ঝুঁকি বেশি, তা এখনই বলা যাচ্ছে না। ইতিমধ্যে অমিক্রনের প্রকোপে দক্ষিণ আফ্রিকায় মোট আক্রান্ত ৩০ লাখ ছাড়িয়েছে।

সবশেষ যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় স্থানীয়ভাবে অমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। অমিক্রন ধরনের সংক্রমণে এখনো কোনো মৃত্যুর কথা ডব্লিউএইচও জানতে পারেনি। ডব্লিউএইচও জানিয়েছে, আগামী কয়েক মাসে ইউরোপে মোট কোভিড সংক্রমণের অর্ধেকই হতে পারে অমিক্রনের কারণে।

বিশ্বব্যাপী টিকাদানের হারে বৈষম্যের কারণে কত বড় বিপদ আসতে পারে, অমিক্রনের সংক্রমণ তার প্রমাণ। রেডক্রসের প্রধান ফ্রান্সেসকা রোকা।

বাংলা ক্যালেন্ডার