Breaking News :

ভারতবিহীন ৬টি দেশ নিয়ে চীনের জোট গঠনের প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্কঃ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এ তথ্য জানিয়েছেন, করোনার টিকা সংগ্রহে রাখার জন্য ছয়টি দেশকে নিয়ে একটি জোট গঠন করতে চায় চীন।

তিনি জানান, মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকার জন্য ভারতকে ছাড়া ৬ দেশকে নিয়ে জোট করার জন্য চীন বাংলাদেশকে যে প্রস্তাব দিয়েছে, এতে সম্মতি দিয়েছে বাংলাদেশ। ভারতবিহীন এ জোটে থাকতে আপত্তি নেই বাংলাদেশের।

তিনি বলেন, চীনের এই উদ্যোগে বাংলাদেশ ছাড়া আরও চারটি দেশ আফগানিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান রয়েছে। ভারতে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশটি থেকে টিকা পেতে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

তিনি আরো বলেন, চীন এই জোটের নামকরন করতে চাচ্ছে সাউথ এশিয়া স্টোরেজ ফর কোভিড ফ্যাসিলেটেড ভ্যাকসিন। যেন জরুরি প্রয়োজনে এই জোট রাষ্ট্রগুলো টিকা পায়।

অন্যদিকে ভারতীয় হাইকমিশনার বাংলাদেশ সম্পর্কে বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে নিবিড় সম্পর্ক থাকায় অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশের সঙ্গে বেশি ভ্যাকসিন সরবরাহের চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী এরই মধ্যে ৭০ লাখ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে এবং বাকিগুলোও পর্যায়ক্রমে সরবরাহ করা হবে। তিনি দু’দেশের শূন্যরেখায় প্রবেশের সময় এই মন্তব্য করেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী করোনার টিকা নিয়ে একটা সংকট রয়েছে। সরবরাহের তুলনায় চাহিদা অনেক বেশি। তবে বাংলাদেশ যেন টিকার কার্যক্রম চালিয়ে যেতে পারে, ভারতের পক্ষ থেকে সেই সহযোগিতা করা হবে।

উনাকে স্বাগত জানান আখাউড়া উপজেলা ও পুলিশ প্রশাসনসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

বাংলা ক্যালেন্ডার