Breaking News :

৫৩ জন আরোহীসহ ইন্দোনেশিয়ান সাবমেরিন গায়েব

ইন্দোনেশিয়ার সামরিক কমান্ডার রয়টার্সকে জানিয়েছে, ইন্দোনেশিয়ায় প্রশিক্ষণ মহড়ার সময় অন্তত ৫৩ জন আরোহীসহ নৌবাহিনীর একটি সাবমেরিন সাগরে হারিয়ে গেছে এবং প্রতিবেশী অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরের সাহায্যে সাবমেরিনের খোঁজ নেওয়ার চেষ্ঠা চালাচ্ছে।

নৌবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, জার্মানের তৈরি সাবমেরিন, কেআরআই নাংগালা -৪০২ বালির দ্বীপের উত্তরে পানিতে একটি টর্পেডো ড্রিল চালিয়েছিল, তবে আশানুরূপ ফল প্রকাশ করতে ব্যর্থ হয়।

সামরিক প্রধান হাদি তজাহানতো রয়টার্সকে জানান, সাবমেরিনটি বুধবার সকালে বালি উপকূল থেকে অন্তত ৯৯ কিলোমিটার দূরে নিখোঁজ হয়। আমরা এখনও বালির ৯৯ কিলোমিটার দূরে বালির পানিতে ৫৩ জন সহ সাবমিরিনটির সন্ধান করছি।

তিনি আরোও জানান, নিখোঁজ ক্রুদের অনুসন্ধানে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুর থেকে সহায়তা নেওয়া হয়েছে। বুধবার ভোর সাড়ে চারটায় জাহাজটির যোগাযোগ হারিয়ে যায়।

তবে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরের প্রতিরক্ষা বিভাগের প্রতিনিধিদেরকে এ ব্যাপারে অনুরোধ করা হলেও তারা খোঁজার ব্যাপারে কোন মন্তব্য করেননি।

ইন্দোনেশীয় মন্ত্রিসভা সচিবালয়ের ওয়েবসাইট অনুসারে, ১,৩৯৯ টনের কেআরআই নাংগালা -৪০২ জার্মানিতে ১৯৭৪ সালে নির্মিত হয়েছিল। ইন্দোনেশিয়া সোভিয়েত ইউনিয়ন থেকে ১২টি সাবমেরিট ক্রয় করেছিল প্রশস্ত দ্বীপপুঞ্জের পানিতে টহল দেওয়ার জন্য। তবে এখন এগুলোর মধ্যে রয়েছে পাঁচটি, যার মধ্যে দুটি জার্মান-নির্মিত টাইপ 209 সাবমেরিন এবং তিনটি নতুন দক্ষিণ কোরিয়ার জাহাজ রয়েছে।

সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়া তার প্রতিরক্ষা ক্ষমতা আপগ্রেড করার চেষ্টা করছে। তবে তাদের বেশিরভাগ সরঞ্জাম এখনও পুরানো।

বাংলা ক্যালেন্ডার