Breaking News :

যুক্তরাজ্যে শনাক্ত হওয়া ভাইরাসটি আরো দ্রুত ছড়িয়ে পড়তে পারে

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাস ধীরে ধীরে দুর্বল হয়ে যাচ্ছে এই মতবাদটি নিয়ে বিশ্বের বেশির ভাগ দেশ হালকাভাবে নিচ্ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডে নতুন করোনাভাইরাসের সনাক্ত সেই ধারনাকে ভুল প্রমানিত করেছে।

যুক্তরাজ্যে যে ভাইরাসটিকে সনাক্ত করা হয়েছেি এটি সম্পূর্ন নতুন ধরনের। তবে, ভয়ানক খবর হচ্ছে এই ভাইরাসটি বিশ্বের আরোও অনেক দেশে পাওয়া গেছে।

ইউরোপীয় দেশগুলোর মধ্যে ইংল্যান্ড সবচেয়ে বেশি আক্রান্ত। ইউরোপীয় দেশগুলো ছাড়া অন্য দেশেও এই ভাইরাসের উপস্থিতি সনাক্ত করা গিয়েছে। দেশগুলো হলো কানাডা, জাপান, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ফ্রান্সে এই ভাইরাসটি সনাক্ত হয়েছে।

তবে, গবেষকদের ভাষ্য মতে ভাইরাসটি যুক্তরাজ্য থেকেই অন্য দেশগুলোতে ছড়িয়েছে। তাদের ধারনা যুক্তরাজ্য থেকে আসা মানুষের সংস্পর্শে আসার কারনেই ভাইরাসটি দ্রুত ছড়িয়েছে।

কানাডা সরকারের থেকে বলা হয়েছে কানাডার এক দম্পতির শরীরে এই ভাইরাসের সনাক্ত করা হয়। কিন্তু কিভাবে কাদের সংস্পর্শে ভাইরাসটি তাদের শরীরের এলো এমন কোন তথ্য তাদের কাছে নেই।

এদিকে ২৭শে ডিসেম্বর রবিবার থেকে ইউরোপের দেশগুলো কোভিড-১৯ এর টিকা তাদের নাগরিকদের দেওয়া শুরু করেছে। সরকারের তথ্য থেকে জানা গেছে, বয়স্ক নাগরিকদেরকে দেওয়া হবে।

কোভিড-১৯ নিয়ে যারা গবেষনা করছেন তাদের ধারনা, যুক্তরাজ্য কঠোরতা বজায় রাখায় তাদের দেশে নতুন করোনাভাইরাস সনাক্ত করা সম্ভব হয়েছে।

অন্যদিকে জাপান সরকার তাদের দেশে অনাবাসিক নাগরিকদের ১মাস নিষিদ্ধ ঘোষনা করেছে এবং এই নিষেধাজ্ঞা সোমবার থেকে শুরু হবে। জাপান সরকারের থেকে জানানো হয়েছে তাদের দেশে যুক্তরাজ্য থেকে আগত ৫জন যাত্রীর শরীরে এই ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। এছাড়া তাদের দেশে ভিতরে দুইজনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

বাংলা ক্যালেন্ডার