Breaking News :

তুরস্কে স্বর্ণের খনি আবিস্কার

আন্তর্জাতিক ডেস্কঃ পুরো বিশ্বে তুরস্কের প্রভাব দিন দিন বেড়েই চলেছে। এরই মধ্যে বিশাল খুশির খবর নিয়ে হাজির হয়েছে প্রাকৃতিক সম্পদ। মধ্যপশ্চিম তুরস্কের সগুত শহরের কাছে একটি স্বর্নের খনির সন্ধান মিলেছে।

খবরটি নিশ্চিত করেছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি। দি অ্যাগ্রিকালচারাল ক্রেডিট কোঅপারেশনস অব টার্কি এবং গুবরেতাশ ফার্টিলাইজার প্রডাকশন ফার্মের প্রধান ফখরুদ্দিন পয়রাজ জানান, খনিটিতে প্রায় ৩.৫ মিলিয়ন আউন্স যা টনে হিসেব করলে ৯৯ টন এবং এর মূল্য প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় হিসেব করলে ৫০ হাজার ৮৮০ কোটি টাকা।

তিনি আরোও জানান, স্বর্ণের খনিটির মূল্য ৬বিলিয়ন। আগামী দুই বছরের মধ্যে আমরা খনি থেকে স্বর্ণ উত্তোলন করে জাতীয় অর্থনীতিতে যোগ করতে সক্ষম হবো।

স্বর্ণের খনি আবিস্কারের খবর পুরো তুরস্ক জুড়ে ছড়িয়ে পরলে তুরস্কের শেয়ারবাজার বোরসা ইস্তাম্বুলে গুবরেতাশ কোম্পানির শেয়ারমূল্য ১০ শতাংশের মতো বেড়ে বৃদ্ধি পায়।

ফখরুদ্দিন জানান, গুবরেতাশ ফার্টিলাইজার অন্য একটি কোম্পানীর কাছ থেকে এই জমিটির মালিকানা পায় ২০১৯ সালের করা একটি মামলার রায়ের মাধ্যমে।

এদিকে তুরস্কের প্রাকৃতিক সম্পদ ও জ্বালানি মন্ত্রী ফাতিহ দোনমেজ গত সেপ্টেম্বর মাসে বলেছিলেন, ২০১৯ সালে তুরস্ক ৩৮টন স্বর্ন উৎপাদনের রেকর্ড করেছিলেন এবং আগামী ৫ বছরের মধ্যে প্রতি বছর ১০০ টন স্বর্ণ উৎপাদন করবেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

বাংলা ক্যালেন্ডার