Breaking News :

Fiverr – ফাইভারের নিয়মকানুন

পিউর বাংলা স্পেশালঃ দিন যতই যাচ্ছে বাংলাদেশে ফ্রিল্যান্সিং এর চাহিদা ততোটাই বৃদ্ধি পাচ্ছে। চাকরীজীবি থেকে শুরু করে সমাজের বিভিন্ন পেশার মানুষ বিকল্প বা অতিরিক্ত উপার্জনের জন্য বিভিন্ন মাধ্যম খুঁজছে। কিন্তু সঠিক জ্ঞান বা না জানার দরুন বিভিন্নভাবে প্রতারনারও ফাঁদে পরতে হচ্ছে প্রতিনিয়ত।

আজ আপনারদের সাথে আলাপ করবো বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান নিয়ে। যা আপনাদের উপকারে আসতে পারে। মনযোগ দিয়ে পুরো লেখাটি পড়ার অনুরোধ রইল।

আমরা অনেকেই ফাইভারের নাম শুনেছি এবং অনেকেই এখানে কাজ করছি। কিন্তু ফাইভারের কিছু বেসিক নিয়ম আছে। যা সকলেরই জানা উচিৎ। এই নিয়মগুলো না জানার ফলে আপনি এখান থেকে আয় বা আপনার একাউন্টটি তারা ব্লক করে দিতে পারে।

এই লিখাটি নতুনদের জন্য। যারা পুরনো আছেন এবং কাজ করছেন। যদি নিয়মগুলোর মধ্যে নতুন কিছু সংযোজন বা কোন কিছু বাদ পরে থাকে তাহলে কমেন্ট এ জানাতে ভুলবেন না।

নিয়মগুলো হলোঃ

১। এখানে কাজ করতে হলে প্রথমেই আপনাকে একটি নিজের নামে একাউন্ট খুলতে হবে (রেজিস্ট্রেশন)।

২। একাউন্টটি খোলার আগে আপনাকে একটি বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে। আপনি যে আইপি ব্যবহার করছেন এই আইপিটি ফিক্সড হতে হবে। কারন, একটি আইপি দিয়ে একটি ফাইভার একাউন্ট খোলা যাবে। যদি কোন কারনে এই আইপি দিয়ে আরোও একাউন্ট খোলে থাকেন তবে, ফাইভার কমিউনিটি আপনার দুটি একাউন্টই Restricted করে দিবে। জেনে রাখা ভালো আপনি যদি লেভেল ২ সেলার হন তাহলেও কোন ছাড় নেই।

৩। আমাদের দেশ থেকে কাজ করে টাকা আনার সময় অনেক কষ্ট করতে হয়। তাই, দেখা যায় আমরা আরেকজনের পেপাল একাউন্ট ব্যবহার করে থাকি টাকা আনার জন্য। কিন্তু, এই পেপাল একাউন্ট যদি অন্য কোন একাউন্টে ব্যবহার হয়ে থাকে তবে আপনার ফাইভার একাউন্টটির আশা ছেড়ে দিতে হবে। এই রকম অনেক প্রমান আছে যাদের একাউন্ট ইতি মধ্যে বন্ধ হয়ে গেছে।

৪। ফাইভার এর নিজস্ব মেসেজ অপশন আছে। আপনি তাদের এই মেসেজ অপশনটি ব্যবহার করে আপনার কন্টাক্ট ঠিকানা কোন বায়ারকে দিতে পারবেন না। ফাইভার এটি অনুমোদন দেয় না। যদি ভুল করে কোন বায়ারকে মেসেজ দিয়ে দেন তাহলে ফাইভার প্রথমবার আপনাকে সাবধান করে দিবে। কিন্তু সাবধান করার পরও যদি দিয়ে থাকেন বা দেন তাহলে ফাইভার আপনার সাধের একাউন্টটি ব্যানড করে দিবে।

৫। আগেই বলে ছিলাম আপনার একাউন্ট খোলার সময় একটি ফিক্সড আইপি ব্যবহার করতে হবে। কারন, যতবার আপনি অপনার একাউন্টি চেক করবেন ততবার একই আইপি লাগবে। যদি আইপি পরিবর্তন হয়ে যায় তবে ফাইভার আপনার একাউন্টটি ব্যান্ড করে দিবে।

৬। ফাইবার আপনার একাউন্টটিকে সব সময় মনিটরিং করতে থাকবে। তাই আগেই বলেছি আপনাকে খুব সাবধানে একাউন্টটি ব্যবহার করতে হবে। ফাইবার এর নিয়ম যতই কঠিন হোক না কেন তারা আপনাকে কিছু পুরস্কারেরও ব্যবস্থা রেখেছে। আপনি যদি ফাইবার -এ ১০টি গিগ বিক্রি করেন এবং যদি আপনার ভাল ফিডব্যাক এবং এই একাউন্টটি ১ মাস (৩০দিন) চালু থাকে এর বিনিময়ে আপনার একাউন্টটিকে তারা লেভেল ১ এ নিয়ে যাবে। আপনার একাউন্ট এ একটি ব্যাচ দেওয়া হবে।

৭। ঠিক ৬ নং এর মতো আপনি যদি ৫০টি গিগ বিক্রি করেন এবং এই একাউন্টটি ২ মাস (৬০দিন) চালু থাকে এর বিনিময়ে আপনার একাউন্টটিকে তারা লেভেল ২ এ নিয়ে যাবে। আপনার একাউন্ট এ একটি ব্যাচ দেওয়া হবে। এভাবে ২৫০ গিগ ও ভালা ফিডব্যাক এবং ৪ মাস চালু থাকে এর জন্য লেভেল টপ এ নিয়ে যাবে এবং একটি টপ লেভেল এর ব্যাচ দিবে।

৮। এবার জেনে নেই লেভেলগুলোর সুবিধা সমূহঃ এক কথায় আপনার একাউন্টটিতে লেভেল পরানোর সাথে সাথে আপনার একাউন্টটির ভেল্যু অনেক বেড়ে গিয়েছে। তাই আপনার কাজ পেতে এখন আর সমস্যা হবে না। আপনি প্রচুর কাজ পাওয়ার যোগ্য হয়ে উঠেছেন। আপনার কাজের রেট/মূল্যও অনেক বৃদ্ধি পেয়ে গেছে।

৯। ফাইভারের পেমেন্টগেটওয়ে হিসেবে পেপাল এবং পেওনিওর ব্যবহার করা যায়।

১০। এখান থেকে আপনি পেপাল একাউন্টটে সর্বনিম্ন $4 Withdraw দিতে পারবেন।

১১। সবশেষে – আমাদের দেশে বেশিরভাগই মানুষই ব্রডব্র্যান্ড ইন্টারনেট কানেকশন ব্যবহার করে থাকি। ফাইভার একাউন্ট এর জন্য খুবই বিপদজনক। তাই, মডেম ব্যবহার করাটাই ভাল। যদি কোন কারনে মডেমটি বদলানোর দরকার হয়েই থাকে। তাহলে, ফাইভার একাউন্টটি তাদের সাইট থেকে সাইন আউট করুন। এখন ব্রাইজারের Clear browsing data – Clear history, cookies, cache, and more পরিস্কার করুন। এখন নতুন মডেমটি লাগান (ইন্সটল করুন)। এবার কাজ শেষ করে আগের মতো করে ব্রাইজারের Clear browsing data – Clear history, cookies, cache, and more পরিস্কার করুন এবং নতুন মডেমটি আনইন্সটল করে , পুরনো মডেমটি ইন্সটল করুন।

বিঃদ্রঃ আপনাদের উচিৎ একটি মডেমই ব্যবহার করা। বারবার মডেম বদলালে ফাইভার যেকোন সময় আপনার একাউন্টটি বন্ধ করে দিতে পারে।

পোস্টটি যদি ভাল এবং কারোও উপকারে এসে থাকে দয়া করে শেয়ার করতে ভুলবেন না।

— পোস্টটি লিখেছেনঃ মোহাম্মদ আবু ফাহাদ মবিন (mafmobin.com)

বাংলা ক্যালেন্ডার