Breaking News :

ডিএনসিসি মেয়র হিসেবে দায়িত্ব বুঝে নিয়েছেন মো. আতিকুল ইসলাম

ঢাকাঃ নতুন অভিভাবকের দেখা পেল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিয়েছেন নবনির্বাচিত মো. আতিকুল ইসলাম। বুধবার দুপুর ১২টায় প্যানেল মেয়র জামাল মোস্তফা তাঁর কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন।

গত ১ ফেব্রুয়ারি সিটি করপোরেশনের নির্বাচনে ডিএনসিসির মেয়র পদে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন আতিকুল ইসলাম। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহনের পর করোনার জন্য অনলাইনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় সে সম্মেলনে তিনি অংশ নেন।

তিনি সংবাদ সম্মেলনে নগরবাসীকে ধন্যবাদ জানান তাকে পুনরায় নির্বাচিত করায়। করোনায় পুরো বিশ্ব স্থবির হয়ে পরেছে সেই থাকে বাংলাদেশেও একই অবস্থা বিরাজমান। তিনি ঢাকা উত্তর সিটিতে করোনা মোকাবেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহন করেছেন তা সংবাদ সম্মেলণে তুলে ধরেন।

তিনি বলেন, করোনা মোকাবেলায় আমরা সব ধরনের প্রস্তুতি গ্রহন করেছি। করোনাকালে ডিএনসিসির হটলাইনে ফোন করে যে কেউ ত্রাণ চাইতে পারে। ত্রাণ কার্যক্রম নিয়ে যেসকল অব্যবস্থাপনা ও অনিয়ম আছে সেগুলো দূর করা হবে।

করোনা মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর অনুমোদিত এমন আটটি স্থানকে নির্ধারন করা হবে করোনা-আক্রান্ত মানুষের নমুনা সংগ্রহের জন্য। এ বিষয়ে বেসরকারি সংস্থা ব্র্যাকের সঙ্গে আলোচনা চলছে বলে তিনি জানান।

তিনি জানান, ইতিমধ্যে অনেক জায়গা থেকেই অভিযোগ এসেছে বাড়ির মালিকদের বিরুদ্ধে। করোনার দুর্যোগকালে বাড়ির মালিকেরা যাতে ভাড়াটিয়াদের হেনস্তা না করেন, বাড়ির মালিকদের প্রতি সে আহ্বান জানান মেয়র। কেউ হেনস্তার শিকার হলে ডিএনসিসির হটলাইনে যোগাযোগ করে অভিযোগ জানানোর আহ্বান জানান তিনি।

তিনি জানান, ইতিমধ্যে ১০টি ওয়াটার বাউজারের সাহায্যে ডিএনসিসির বিভিন্ন এলাকায় সড়ক, ফুটপাত জীবাণুমুক্ত তরল জীবাণুনাশক ছিটানোর কাজ চলমান আছে।

উত্তর সিটিতে জনসাধারনের হাত ধোয়ার ব্যবস্থা চালু আছে ।

তিনি আরোও জানান, ১৬ই মে ২০২০ইং থেকে এডিস মশা নিধনের জন্য ছোট পরিসরে বিশেষ অভিযান চালানো হবে ঢাকা উত্তরে। করোনা মোকাবেলায় প্রয়োজনে আরোও ব্যবস্থা গ্রহন করা হবে। পাশাপাশি ডেঙ্গু মোকাবেলায় আমাদের পর্যাপ্ত প্রস্তুতি আছে। ইতিমধ্যে ডেঙ্গু রোগী শনাক্তের জন্য ডিএনসিসিতে ৫টি নগর মাতৃসদন ও ২২টি নগর স্বাস্থ্যকেন্দ্রে বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষা করা শুরু হয়েছে। এগুলোতে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা করা যাবে।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারী নির্বাচিত হওয়ার পর তিনি এবং শেখ ফজলে নূর তাপস ২৭ ফেব্রুয়ারী একজন উত্তর এবং আরেকজন দক্ষিণের মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন। তাদের সাথে নবনির্বাচিত কাউন্সিলররাও শপথ নেন।

কিন্তু বিভিন্ন কারনে আতিকুল ইসলাম দায়িত্ব বোঝে নেন নি। তবে, দক্ষিণের মেয়র সাঈদ খোকনের মেয়াদ শেষ হবে ১৬ মে। এ কারণে নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস ১৭ মে দায়িত্ব নেবেন।

বাংলা ক্যালেন্ডার