Breaking News :

করোনার সাথে ভিটামিন ডি এর নিবির সম্পর্ক পেলেন বিজ্ঞানীরা

করোনা ভাইরাস সনাক্ত হওয়ার পর থেকে বিজ্ঞানীদের চোখের মুখ হারাম হয়ে গিয়েছে। কিন্তু এখন পর্যন্ত আশানুরুপ কোন ফলাফল পায়নি কোন দেশই। তবে, একের পর এক গবেশনা চলছে। কেউ আবার ভ্যাকসিন আবিস্কারের দাবিও করছে। তবে এবারের খবরটি একটু অন্য রকম।

একটি গবেশনায় যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বের করতে সক্ষম হয়েছেন, যে দেশগুলোতে আক্রান্তের সংখ্যা বেশি এবং মৃত্যু হার বেশি এমন ২০টি দেশের করোনা আক্রান্তের সাথে ভিটামিন ডি এর একটি সম্পর্ক আছে এবং ঐ দেশগুলোতে ভিটামিন ডি কম থাকার কারনে করোনা আক্রান্ত বৃদ্ধি পেয়েছে।

তাদের গবেষণা প্রতিবেদনটি অ্যাজিং ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল রিসার্চ জার্নালে প্রকাশিত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

তারা তাদের গবেশনার প্রতিবেদনে উল্লেখ করেছে উত্তর উইরোপের দেশগুলোতে সবচেয়ে বেশি ভিটামিন ডি রয়েছে।

ক্যামব্রিজশায়ার ও এসেক্সভিত্তিক আঙ্গিলা রাসকিন ইউনিভার্সিটির ফিজিক্যাল অ্যাক্টিভিটি ও পাবলিক হেলথ বিষয়ক ড. লি স্মিথ বলেন, শ্বাসনালী সংক্রমণের বিরুদ্ধে ভিটামিন ডি-এর কার্যকারিতা রয়েছে। বয়স্কদের ভিটামিন ডি স্বল্পতা থাকায় গুরুতর অসুস্থ হচ্ছেন বেশি।

গবেশনায় আরোও উল্লেখ করা হয়, কড লিবার তেল ও ভিটামিন ডি সম্পূরক খাবার এবং দক্ষিণ ইউরোপের তুলনায় সূর্যকে কম এড়িয়ে চলার কারণে এসব দেশে ভিটামিন ডি এর মাত্রা বেশি।

গবেষণা দলে রয়েছেন আঙ্গিলা রাসকিন ইউনিভার্সিটির পিটার ক্রিস্টিয়ান ইলি এবং কুইন এলিজাবেথ হাসপাতালে প্রধান ইউরোলজিস্ট কিংস লিন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুসারে, বিশ্বের ৩৭ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬৩ হাজারের বেশি মানুষের। ইউরোপে করোনাভাইরাসে মৃত্যুর ক্ষেত্রে শীর্ষে রয়েছে যুক্তরাজ্য, ইতালি, স্পেন ও ফ্রান্স।

বাংলা ক্যালেন্ডার