Breaking News :

পঙ্গপালের ঝাঁক হানা দিয়েছে সৌদি, ইয়েমেন, জর্ডান, ইসরায়েল – ভিডিও

পঙ্গপালের ঝাঁক হানা দিয়েছে সৌদি আরবেও। দেশটির জাজান, আসির, আল-বাহা, আল-লেখ, কুনফোদাহ অঞ্চল আক্রান্ত করে মক্কাতেও পৌঁছে গেছে এসব পতঙ্গ। সৌদির মরুতে পঙ্গপালের দ্রুত বিস্তার ঘটবে আশঙ্কা প্রকাশ করছেন বিজ্ঞানীরা। বিশেষজ্ঞরা বলছেন, পূর্ব আফ্রিকা থেকে আসা এসব পঙ্গপাল ইতিমধ্যে সৌদির বেশ কয়েকটি অঞ্চলের ফসল ক্ষতিগ্রস্ত করেছে। তারা বলছেন, সৌদির আবহাওয়া পঙ্গপালের বংশবৃদ্ধির জন্য অত্যন্ত উপযুক্ত। এছাড়া এসব পতঙ্গের ডিম দেয়ার সময় হয়ে এসেছে। দ্রুত এদের বিস্তার রোধে বাঁধা না দিলে আরো তীব্র হয়ে দেখা দেবে এসব পঙ্গপাল।

দেশটির কৃষি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সৌদি আরব থেকে আসা পঙ্গপাল জর্ডানে তাণ্ডব চালাচ্ছে। যে কোনো সময় পার্শ্ববর্তী দেশ ইসরাইলেও পঙ্গপাল হানা দেবে। পঙ্গপালের আক্রমণ থেকে রেহাই পেতে জরুরি অবস্থা ঘোষণা করেছে জর্ডান। এদিকে পঙ্গপালের ঝাঁক ইতিমধ্যে জর্ডান আক্রমণ করে ইসরাইলের দিকে যাচ্ছে বলে জানা গেছে।

এর আগে, পাকিস্তান থেকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের ছড়িয়ে পড়ে ইয়েমেনে। সেখান থেকে লোহিত সাগর পাড়ি দিয়ে এসব কীট আফ্রিকার ইরিত্রিয়া, ইথিওপিয়া, সোমালিয়ায় ঘাঁটি গেড়েছে। গত ২০ বছরের মধ্যে এবারই সবচেয়ে বড় পঙ্গপালের আক্রমণে পড়েছে পাকিস্তান। দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে পাক সরকার। পঙ্গপালের ঝাঁক দেশটির তুলা, গম, ভুট্টাসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি করছে।

বাংলা ক্যালেন্ডার

Alert! This website content is protected!