Breaking News :

বাস্কেটবলের কিংবদন্তী কোবি ব্রায়ান্ট আর নেই

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বাস্কেটবলের কিংবদন্তী কোবি ব্রায়ান্ট (৪১) ব্যক্তিগত হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা গেছেন সাথে ছিলেন তার কন্যা জিয়ানা। সেও এই দুর্ঘটনায় মারা যান।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে, বিধ্বস্ত হয়ে নিচে পড়ার সময় এতে আগুন জ্বলছিল।

তার মৃত্যুতে যুক্তরাষ্ট্রে শোকের ছায়া নেমে আসে, বিভিন্ন তারকা এবং খেলোয়াড় তার মৃত্যুতে শোক জানিয়ে বার্তা দিচ্ছেন। এদিকে সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে সবগুলো বাস্কেটবল মাঠে ব্রায়ান্টের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। লস অ্যাঞ্জেলসে শুরু হওয়া গ্র্যামি পুরষ্কার প্রদান অনুষ্ঠানেও ব্রায়ান্টকে স্মরণ করা হয়েছে।

এ বছরের গ্র্যামি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে লস অ্যাঞ্জেলসের লেকার্স স্টেডিয়ামে যেখানে ব্রায়ান্ট তার পুরো খেলোয়াড় জীবন কাটিয়েছেন। অনুষ্ঠানের উপস্থাপক গায়িকা অ্যালিসিয়া কিইস বলেন, ‘আমরা সবাই  শোকার্ত। আজ আমেরিকা এবং পুরো বিশ্ব একজন নায়ককে হারিয়েছে এবং আমরা যে স্থানটিতে দাঁড়িয়ে আছি। এই স্থানটিতেই বছরের পর বছর ধরে ব্রায়ান্ট গড়ে উঠেছেন।’

লস অ্যাঞ্জেলস শহরের কাউন্টি শেরিফ জানান, হেলিকপ্টারে থাকা মোট নয়জন আরোহীর সবাই মারা গেছেন। মার্কিন বাস্কেটবল লীগ এনবিএ’র পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রায়ান্ট ছিলেন সর্বকালের সেরাদের একজন খেলোয়াড়।

মার্কিন বাস্কেটবল লীগ এনবিএ এক বিবৃতিতে কোবি ব্রায়ান্ট এবং তার ১৩ বছর বয়সী কন্যা জিয়ানার মৃত্যুতে শোক জানিয়েছে।

এর আগে কর্মকর্তারা জানিয়েছিলেন হেলিকপ্টারটিতে পাঁচজন মানুষ ছিলেন। কিন্তু শেরিফ অ্যালেক্স ভিলানুয়েভা বলেছেন, বিধ্বস্ত হবার সময় হেলিকপ্টারটিতে মোট নয়জন মানুষ ছিলেন।

আগুন ধরা অবস্থায় হেলিকপ্টারটি লাস ভারজেনের এক মাঠে বিধ্বস্ত হয়। বিধ্বস্ত হওয়ার সঠিক কারণ এখনো জানা যায়নি।

দেশটির ন্যাশনাল টান্সপোর্টেশন সেফটি বোর্ড জানিয়েছে, হেলিকপ্টারটি ছিল সিকোরস্কি এস-৭৬বি মডেলের। সংস্থাটি জানিয়েছে, ইতিমধ্যে তদন্তের জন্য একটি দল পাঠানো হয়েছে।

গ্যাভিন মাসাক নামে একজন প্রত্যক্ষদর্শীর সাথে কথা হলে তিনি ঘটনার বর্ণনা তুলে ধরেন-  “এটা বিস্ফোরণ ছিল না, কিন্তু বিকট শব্দ করে মাঠে পড়ে। জেট বিমানের মত বিকট শব্দ, আমি দেখলাম অনেক কালো ধোঁয়া, মেঘের মত ধোঁয়া।”

ব্রায়ান্ট এর পরিচয়ঃ
ব্রায়ান্ট লস অ্যাঞ্জেলস লেকার্সের হয়ে ২০ বছর খেলেছেন। তিনি ২০০৮ ও ২০১২ সালে যুক্তরাষ্ট্রের হয়ে অলিম্পিকে সোনাও জিতেছিলেন। ২০১৫ সালে নিজের বাস্কেটবল ক্যারিয়ার নিয়ে লেখা ব্রায়ান্টের কবিতা অবলম্বনে বানানো স্বল্প দৈর্ঘ্যের অ্যানিমেশন সিনেমা ‘ডিয়ার বাস্কেটবল’ ২০১৮ সালে অস্কার পুরষ্কার লাভ করে। ২০১৬ সালের এপ্রিলে তিনি অবসরে যান। তিনি স্কুলে থাকাকালীন এনবিএতে যোগ দেন এবং তার খেলোয়াড়ি জীবনে লেকার্সের হয়ে পাঁচবার এনবিএ চ্যাম্পিয়নশিপ জিতেন।

বাংলা ক্যালেন্ডার

Alert! This website content is protected!