Breaking News :

কুমিরের মতো দেখতে Alligator Gar প্রজাতির মাছের সন্ধান

গত সোমবার অদ্ভুত আকারের একটি মাছটি ধরা পড়ে ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট থানার বারবহালা গ্রামের জেলেদের জালে। এ নিয়ে তাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, ওই গ্রামের একটি মাছের ঘের (যেখানে মাছ চাষ করা হয়) থেকে এই মাছটি উদ্ধার করা হয়। মাছটি উদ্ধারের ঘটনা এলাকায় জানাজানি হতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পরে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। এমনকি দূর-দূরান্ত থেকেও মানুষ আসে মাছটিকে এক নজর দেখতে। মাছটির গোটা শরীর দেখতে মাছের মতো হলেও মুখটি আবার এক্কেবারে কুমিরের মতো।

এদিকে মৎস্য বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন, কুমিরের মতো মুখওয়ালা মাছটি আসলে অ্যারাপাইমা “Arapaima”, যা এলিগেটর গের “Alligator Gar” প্রজাতির। এই ধরনের মাছ বিশ্বের বিভিন্ন প্রান্তে দেখা গেলেও সংখ্যায় খুবই কম। এতে আতঙ্কিত না হয়ে সাবধানে মাছ ধরার পরামর্শ দেওয়া হয়েছে। সুচালো দাঁত থাকার ফলে এটি যেকোন মানুষকে আক্রমন করতে পারে এবং পুরো একটি ঝাঁকের মাঝে পরলে বাঁচাও মুশকিল হতে পারে।

এই ধরনের মাছের আসল বসবাস দক্ষিণ আমেরিকার অ্যামাজন অঞ্চলের নদীগুলোতে। এ ছাড়া উত্তর ও মধ্য আমেরিকাতেও এদের দেখতে পাওয়া যায়। এই প্রজাতির মাছ বিশ্বের সব থেকে বড় মিষ্টি পানির মাছ হিসেবে বিবেচিত হয়।

২০১৮ সালের ৭ সেপ্টেম্বর দক্ষিণ ভারতে বন্যার পর কেরালার নদীতে এমন একটি মাছ জেলেদের জালে উঠে এসেছিল। যার দৈর্ঘ ছিল প্রায় ৩ মিটার লম্বা এবং ওজন ছিল প্রায় ৪১ কেজি।

২০১৮ সালের ৫ ডিসেম্বর পুনের একটি লেক থেকেও প্রায় ৮ ফিট লম্বা এমন একটি মাছ ধরা পড়েছিল। কুমির মাছের কথা ছড়িয়ে পড়তেই দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসে মাছটিকে দেখার জন্য। ফলে স্থানীয় প্রশাসনকে ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয়।

বাংলা ক্যালেন্ডার