Breaking News :

পাবলিক হেলথে অ্যাওয়ার্ড  পেলেন ডা. মাহবুব হোসেইন

নাম তার ডা. মাহবুব হোসেইন। তিনি খুলনা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। কিছু দিন পর চলে যান দেশের বাইরে। সেখানে তিনি জন হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি আমেরিকার “টেক্সাস এ এন্ড এম ইউনিভার্সিটি” তে অধ্যয়নরত আছেন।

প্রথম বাঙালি হিসেবে যুক্তরাষ্ট্রে পাবলিক হেলথে অ্যাওয়ার্ড  পেলেন ডা. মাহবুব হোসেইন। ২০১৯ সালে সর্বপ্রথম বাঙালি হিসেবে পাবলিক হেলথ বিভাগে এই  এওয়ার্ড পেলেন খুলনা মেডিকেল কলেজের সাবেক ছাত্র ডা. মাহবুব হোসেইন।  AMIA বা আমেরিকান মেডিকেল ইনফরমেটিক্স এসোসিয়েশন এর LEAD (Leadership and Education Award Donation) ফান্ডের ২০১৯ এ এওয়ার্ড পান এবং ডা. মাহবুব হোসেইনই একমাত্র বাঙালি ও সর্বকনিষ্ঠ রিসার্চার হিসেবে “কোপেনহেগেন কন্সেনসাস” এর “ইন্ডিয়া প্রায়োরিটিস পলিসি রিসার্চ প্রজেক্ট” -এ যোগদান করেন।

আমেরিকান মেডিকেল ইনফরমেটিক্স এসোসিয়েশনের মূল লক্ষ্য হল ইনফরমেটিক্স বিষয়ক জ্ঞান মানুষের জন্য আরও সহজ করা, স্বাস্থ্যবিভাগে কর্মরত সকল কর্মীদের নিকট তথ্যগুলো পৌছে দেওয়া, ইনফরমেটিক্স বিজ্ঞানে ডাক্তারদের আরও আগ্রহী করে তোলা এবং স্বাস্থ্যবিভাগের বিভিন্ন খাতে গবেষণার হার বাড়ানো।

এরই প্রেক্ষিতে ২০১৬ সালে AMIA লিডারশীপ এন্ড এডুকেশনাল ডোনেশন (LEAD) ফান্ড গঠন করে। এই ফান্ডের মাধ্যমে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৮টি বিভাগে নেতৃস্থানীয় তরুণ রিসার্চারদের এওয়ার্ড প্রদান করা হয়।

২০১৯ সালে তার “ট্রেন্ডস অ্যান্ড ক্যারেক্টারিস্টিক্স অব হেলথ ডাটা ব্রাঞ্চেস ইন ইউনাইটেড স্টেটস”  বিষয়ক রিসার্চটি AMIA কর্তৃক নির্বাচিত হয়। এই রিসার্চ পেপারটি তিনি আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য AMIA এর বার্ষিক সম্মেলনে উপস্থাপনা করবেন।

ইনফরমের্টিক্স শব্দটি বিশ্বের অন্যান্য খাতে ব্যাপক আলোচিত হলেও স্বাস্থ্যখাতে এটি সম্পূর্ন নতুন একটি সংযোজন। হেলথ ইনফরমেটিক্স এর কাজ হল বিশ্বব্যাপী স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন তথ্য সংগ্রহ করা, সেগুলো সুবিন্যস্তভাবে রেকর্ড করা এবং পরবর্তীতে এই রেকর্ডকৃত তথ্যগুলো বিশ্লেষণ করে স্বাস্থ্যসেবার উন্নয়নে ব্যবহার করা।

বাংলা ক্যালেন্ডার