Breaking News :

তুরস্ককে ঠেকাতে কুর্দি সেনারা চুক্তি করেছে সিরিয়ার সরকারের সাথে

আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ায় অভিযান আরো বিস্তৃত করছে তুরস্ক। ইতিমধ্যে সীমান্তবর্তী শহর রাস আল আইন দখলে নিয়েছে তুরস্ক। এদিকে তুরস্ক সেনাদের ঠেকাতে সিরিয়া সরকারের সাথে চুক্তি করেছে কুর্দি বাহিনী। আর ঐ চুক্তির অংশ হিসেবে যোগ দিচ্ছে সিরিয়ার সেনাবাহিনী। এতে তুরস্কের সাথে বড় ধরনের যুদ্ধ হওয়ার আংশকা দেখা দিয়েছে সিরিয়া সেনাবাহিনীর। ‍

সিরিয়ার বার্তা সংস্থার বরাত দিয়ে ইরান এর গন মাধ্যম বার্ড টু ডে এক প্রতিবেদনে জানিয়েছে উত্তর পূর্বাঞ্চলীয় শহর তাল তামার ঢুকে পরেছে দেশটির সরকারী সেনারা। কুর্দিদের সাথে চুক্তি হওয়াতে সৈন্য পাঠায় দামেস্ক সরকার। তাল তামার শহরটি রাস আল আইন শহরের ৩৫ কিলোমিটার দক্ষিন পশ্চিম দিকে অবস্থিত। রাস আল আইন শহরটি বর্তমানে তুর্কি সেনাদের দখলে রয়েছে। তারা যেন আর বেশি দিকে আগাতে না পারে সে জন্য কুর্দি এবং সরকারী বাহিনী তুর্কিদের বাধা দিবে। এদিকে তুর্কিকে বাধার ফলে এই যুদ্ধ ভয়াবহ রুপ ধারন করবে বলে আশংকা প্রকাশ করছে বিশ্লেষকরা।

প্রসঙ্গত সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করার লক্ষ্যে তুর্কি সরকার গত বুধবার “অপারেশন পিস স্প্রিং” শুরু করে। এর পর সিরিয়ার উত্তরাঞ্চলে ইউফ্রেটিস বা ফোরাত নদীর পূবাঞ্চলে ৩০ কিলোমিটার ভিতরে ঢুকে তুর্কি বিমান বাহিনী কুর্দিদের লক্ষ করে বিমান হামলা চালায়। সিরিয়ায় এ অভিযান সম্পর্কে তুর্কি সরকার বলছেন কুর্দিরা দিন দিন সিরিয়িার ভুখন্ডের জন্য হুমকি হয়ে উঠছে। পাশাপাশি ভবিষ্যতে তুরস্কের জন্যেও কুর্দিরা মারাত্বক হয়ে দাড়াচ্ছে। এদিকে তুরস্কের হামলায় এ পর্যন্ত প্রায় ১০০ জনের মতো কুর্দি নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। অন্যদিকে তুর্কি সেনাবাহিনী বলছেন, তারা ৪ শতাধিক কুর্দি যোদ্ধাকে নিউট্রোলাইজ করেছেন। তারা নিউট্রোলাইজ বলতে বুঝাচ্ছে কোন সন্ত্রাসীকে হত্যা বা তারা যদি আত্নসমর্পন করে তখন তারা এই শব্দটি ব্যবহার করে।

বাংলা ক্যালেন্ডার