Breaking News :

বাংলাদেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে ড্যাব মিটআপ

দীর্ঘ সময় ধরে বাংলাদেশে ডোমেইন ও হোস্টিং ব্যবসা শুরু হলেও, এই দেশে কোন নির্দিষ্ট সংস্থা নেই যারা ডোমেইন নিয়ে কোন সমাধান দিবে। যে সংস্থাগুলো আছে তারা ই-কর্মাস নিয়ে বিভিন্ন আলাপ আলোচনা এবং সমাধান দিয়ে থাকেন। কিন্তু ডোমেইন নিয়ে কোন নির্দিষ্ট সংস্থা না থাকার দরুন সাধারন মানুষ ডোমেইন সম্পর্কে বিস্তারিত তেমন জানেন না বলেই চলে। ফলে অনেক প্রতিষ্ঠানই এর গুরুত্ব সম্পর্কে অবহিত নন।

এ সকল বিষয়কে, বিশেষ করে ডোমেইন এর উপর ভিত্তি করে বাংলাদেশে এই প্রথম অনলাইন ভিত্তিক একটি সংস্থা প্রতিষ্ঠিত হয়েছে যার নাম ডোমেইন অ্যাকশন বাংলাদেশ (ড্যাব)। যার কাজ হচ্ছে ভিন্নি সাধারন মানুষের কাছে ডোমেইন সম্পর্কে ধারনা প্রদান করা।

এই গ্রুপের মাধ্যমে যে কেউ তার ডোমেইন বিড এর মাধ্যমে খুব দ্রুত সময়ে বিক্রি করে দিতে পারছেন এবং যাদের প্রতিষ্ঠান আছে কিন্তু ঐ নামে ডোমেইন অন্য কেউ ক্রয়/রেজিঃ করে ফেলছেন, এখন ট্রেডমার্ক না থাকার কারনে সে ঐ ডোমেইন দাবিও করতে পারছেন না, এই গ্রুপটি তাদের জন্য আর্শিবাদ হিসেবেই কাজ করছে। কারন, এখানে বিড করার অপশন থাকার দরুন ঐ কোম্পানী বা প্রতিষ্ঠান ইচ্ছে করলেই তার কাঙ্খিত নামটি নির্দিষ্ট টাকা খরচ করে তার ডোমেইনটি নিয়ে নিতে পারছেন।

শুধু তাই নয়, এই গ্রুপে যারা আছেন তাদের মধ্যে বেশির ভাগ হচ্ছেন বিভিন্ন ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার। তাই ডোমেইন নিয়ে সাধারন ক্রেতাদের তেমন কোন বিপদ বা সমস্যায় পরতে হচ্ছে না। বিশেষ করে ডোমেইন সম্পর্কে যাদের নূন্যতম জ্ঞান নেই, তাদেরকে খুব আন্তরিকতার সাথে গ্রুপের এডমিন এবং সাধারন মেম্বাররা সার্বক্ষনীক সহযোগীতা করছেন।

বাংলাদেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে ড্যাব মিটআপ। ডোমেইন অ্যাকশন বাংলাদেশ (ড্যাব) নামের ফেসবুক গ্রুপ এই মিটআপের আয়োজন করেছেন। আগামী ১৯শে অক্টোবর শনিবার রাজধানী ঢাকার কারওয়ান বাজারের বিডিবিএল ভবনের ১৫ তলায় বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই আয়োজন।

আয়োজকরা জানান, যারা ডোমেইন বিজনেস সম্পর্কে জানতে আগ্রহী, ড্যাব মিটআপ হতে পারে তাদের জন্য সময়োপযোগী সিদ্ধান্ত। কিভাবে ডোমেইন অ্যাকশন শুরু করা যায় এবং কিভাবে ডোমেইন আফটার মার্কেটে বিক্রি করা যায় এসব জানা যাবে মিটাআপে। এ ছাড়াও ডোমেইন বিজনেস সম্পর্কে নানা রকম তথ্য আর সফলদের সফল হওয়ার পেছনে রহস্য জানাবেন অনেকে। আড্ডা, আলোচনা, কুইজ এবং আকর্ষণীয় উপহারের ব্যবস্থাও থাকবে মিটআপের আয়োজনে।

মিটআপ পরিচালনা করবেন ড্যাব ফেসবুক পেজের অ্যাডমিন স্বাধীন খান, রানা এ. আহাদ এবং মোডারেটর তৌহিদুর রহমান আল-বাকী।

ড্যাবের মিটআপের সহযোগিতায় রয়েছে যারা-

গোয়ালা,
খাস ফুড,
এসএ ওয়েব সার্ভিস,
কেক ডটকম ডটবিডি,
আইসিকিউর,
দেশি মার্ট,
কমফোর্ট ট্রাভেল বিডি,
ল্যাভেলাক্স।

কফি পার্টনার হিসেবে আছেন কফিওয়ালা। পিআর পার্টনার টিমপিআর।

লেখকঃ মোঃ এএফ মবিন

বাংলা ক্যালেন্ডার

Alert! This website content is protected!