Breaking News :

ক্রাউড-সোর্সড এই অ্যাপটি কাঁদুনে গ্যাসের ব্যবহারও ট্র্যাক করতে পারে

চীনের মূল ভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়। কিন্তু এই আন্দোলনটি একটু অন্যরকম কারন,  বিক্ষোভকারীরা শুধুমাত্র একটি অ্যাপের মাধ্যমে পুলিশ বাহিনীর গতিবিধি ট্র্যাক করতো এবং কখন কোথায় পুলিশ অবস্থান করছে বিক্ষোভকারীরা তা জানতে পারতেন। এর ফলে পুলিশের গতিবিধি বুঝেই বিক্ষোভে অংশ নিতেন তারা। দাঙ্গা পুলিশ বাহিনী তেড়ে আসছে বুঝতে পেরে সেখান থেকে সটকে পড়তেন তারা।

অ্যাপল অনুমোদন না দিলেও গুগল প্লে স্টোরে আগে থেকেই রয়েছে এইচকেলাইভ। কিন্তু অ্যাপ স্টোরে এটি নজরে আসায় সমালোচনা করে চীনের কমিউনিস্ট পার্টির মুখপাত্র খ্যাত গণমাধ্যম পিপলস ডেইলি। তারা জানায়, বিক্ষোভকারীদের আরও সহিংস হতে সাহায্য করছে অ্যাপল।

গত বৃহস্পতিবার এইচকেলাইভম্যাপ লাইভ নামের এ অ্যাপটি সরিয়ে নিয়েছে অ্যাপল কোম্পানি। বিবিসি বলছে, অ্যাপ স্টোরে এটি দেখে অ্যাপলের বিরুদ্ধে সামাজিক মাধ্যমে আপত্তি জানায় চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম। এর ফলেই সাময়িকভাবে অ্যাপটি স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছিল, ক্রাউড-সোর্সড এই অ্যাপটি কাঁদুনে গ্যাসের ব্যবহারও ট্র্যাক করতে পারে। এটি অনুমোদন দেয়া হয়নি, কারণ এর মাধ্যমে অবৈধ কার্যক্রমকে অনুপ্রেরণা দেয়া হয়। মার্কিন টেক জায়ান্ট অ্যাপল জানায়, হংকংয়ের বেশ কয়েকজন ভোক্তা এ অ্যাপটির বিষয়ে সতর্ক করায় আমরা এটিকে সরিয়ে নিয়েছি। হংকং সাইবার সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি ক্রাইম ব্যুরোর সঙ্গে সমন্বয় করে আমরা পর্যবেক্ষণ করে দেখেছি, এটি পুলিশকে টার্গেট করা এবং আকস্মিক হামলার ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছিল।

বাংলা ক্যালেন্ডার

Alert! This website content is protected!