Breaking News :

কুর্দি দখলে থাকা এলাকায় অভিযান শুরু করেছে টার্কিশ বাহিনী

সিরিয়ান কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে তুর্কি বাহিনী ও তাদের মিত্র ফ্রি সিরিয়ান আর্মি।

এই অভিযানের নাম দেওয়া হয়েছে অপারেশন পিস স্প্রিং। অপারেশনের প্রস্তুতি হিসেবে বেশ কিছুদিন ধরেই সিরিয়ান-টার্কিশ বর্ডারে সামনে সমাবেশ করছিলো তুরস্ক। ট্রাম্পের হুমকির মধ্যেই এই অভিযান শুরু করা হয়েছে। যদিও কুর্দি এলাকা থেকে মার্কিন সেনা প্রত্যাহারকে এই অভিযানের ব্যাপারে তুরস্কের অভিযানে সবুজ সংকেত হিসেবে দেখা হচ্ছে। এই অভিযানের বিরুদ্ধে রাশিয়ার অনুমতি ছাড়া আসাদের চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছুই নাই। কুর্দিদের আরেক শত্রু ইরান অভিযান বন্ধের জন্য তুরস্ককে অনুরোধ করলেও তা কানে নেয় নি তুরস্ক।

তুরস্কের বর্ডারের কাছাকাছি থাকা সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স, ওয়াইপিজি এবং পিকেকে’র বিরুদ্ধে অভিযান চালানো হবে বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।।

স্পেন এই অভিযানের ব্যাপারে তুরস্ককে সমর্থন দিয়ে জানায় ন্যাটো দেশ হিসেবে তুরস্কের তার বর্ডারের সুরক্ষার অধিকার রয়েছে। অপরদিকে ইউরোপীয় ইউনিয়ন জানায় এতে নতুন করে ইউরোপমুখী শরণার্থীদের ঢল নামবে।

এই অভিযানের মাধ্যমে এক ঢিলে দুই পাখি মারছে তুরস্ক।এ কদিকে বর্ডার থেকে কুর্দিদের হটানো হচ্ছে অপরদিকে অধিকৃত এলাকায় দুই মিলিয়ন শরণার্থীদের পুনর্বাসন করে নিজেদের উপরে চাপ কমানো যাবে। তবে দেখার বিষয়  ট্রাম্প এখন কি ব্যাবস্থা গ্রহণ করে।

বাংলা ক্যালেন্ডার